যে খাবারগুলো কখনও একসঙ্গে মিলিয়ে খাবেন না!


খাবার দেখলে অনেকেই আর চোখের খিদে আটকে রাখতে পারেন না। চোখের সামনে যখন চিপস-বার্গার যাই পাওয়া যায় তাই পেটে চালান করেন। কিন্তু জানেন কি এই যা পাব তাই খাব এই ধরণের খাওয়া কতটা ভয়ানক? বেশ কিছু খাবার আছে যেগুলে একেবারেই একসঙ্গে খাওয়া উতিত নয়। দেখে নিন কোনগুলি। 

ডিম ও বেকন 
ব্রেকফাস্ট প্ল্যাটারে ডিম ও বেকন একসঙ্গে থাকে এবং আমরা তাই খাই। কিন্তু এটা খাওয়া উচিত নয়। কারণ দুটো খাবারই শক্তির উৎস। আর এই দুই খাবার থেকে যে শক্তি উৎপন্ন হয় তা খুব তাড়াতাড়ি আবার স্তিমিত হয়ে য়ায়। আলস্য আসে। 

বার্গার ও ফ্রায়েজ 
যে কোনও দোকানেই বার্গারের সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাই দেওয়া হয়। আমরা দিব্য মজা করে খাই। কিন্তু এই ফ্রাই আর বার্গার একসঙ্গে খাওয়া উচিত নয়। এতে রক্তে বেশি সুগার তৈরি হয়। ফলে খেলেই ক্লান্তি আসে।

কর্নফ্লেক্স আর জুস 
কায়দা করে দুধ কর্নফ্লেক্স আর অরেঞ্জ জুসে ব্রেকফাস্ট সারেন? আজই বন্ধ করুন। এই ব্রেকফাস্টে অ্যাসিড হতে বাধ্য। কারণ এই খাবার এনজাইম ভেঙে দেয়। দরকারি কার্বোহাইড্রেটকেও ভেঙে দেয়। 

পিৎজা ও সোডা 
পিৎজা অর্ডার করলেই একসঙ্গে সোডা বা কোলাও অর্ডার করেন তো? ভুলেও আর করবেন না। কারণ এই দুই খাবার পাকস্থলি একসঙ্গে নিতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা যায়। এছাড়াও এনার্জি কমিয়ে দেয়। 

দই ও ফল 
অনেকেই দইয়ের মধ্যে আপেল, আঙুল, খেজুর ও অন্যান্য শুকনো ফল মিশিয়ে খেতে ভালোবাসেন। ভাবেন প্রতিদিন একবাটি করে খেলে অনেকটাই ওজন কমে। কিন্তু এই খাবার মোটেই ভালো নয়। কারণ দই ও ফল একসঙ্গে খেলে অ্যাসিড হয়ে যাোয়ার সম্ভাবনা থাকে। প্রয়োজনীয় ফাইবারও ভেঙে যায়। এছাড়াও কোল্ড অ্যালার্জির সম্ভাবনা থাকে। 

 

 

 

(বিডিটিনিউজ/রনি/৪এপ্রিল)


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত । এই ওয়েবসাইটের  কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।