বাংলাদেশ রবিবার 17, January 2021 - ৪, মাঘ, ১৪২৭ বাংলা


কোটা সংস্কারের দাবিতে সারাদেশের ন্যায় উত্তাল রংপুর

০৯ এপ্রিল, ২০১৮ ১৫:২৯:২৯

স্টাফ রিপোর্টার,বিডিটি নিউজ,রংপুর : বিসিএস সহ সকল সরকারি চাকুরিতে কোটা পদ্ধতির সংস্কারসহ ৫ দফা দাবিতে ক্লাস বর্জন করে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে রংপুরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর পক্ষ থেকে রবিবার অনির্দিষ্টকালের জন্য সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস বর্জনের ঘোষণা দেয়ার পর ওই দিন রাত সাড়ে ১০ টার দিকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সবকটি একাডেমিক ভবনে তালা লাগিয়ে দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সোমবার সকাল ৯ টার দিকে একাডেমিক ভবনগুলোর সামনে অবস্থান নেয় তারা। প্রায় ২ ঘন্টা অবস্থান কর্মসূচি পালনের পর বেলা ১১ টার দিকে বিক্ষোভ মিছিল শুরু হয়। ক্যাম্পাসের একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি পার্কমোড় ঘুরে নগরীরর প্রবেশদ্বার মডার্নমোড় অবরোধ করে। এসময় রংপুর কারমাইকেল কলেজ, সরকারী কলেজ, বেগম রোকেয়া মহিলা কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী মডার্ন মোড়ের অবস্থান কর্মসূচিতে যোগ দেয়। এতে জনসমুদ্রে পরিণত হয় মডার্ন মোড়।

বেলা সাড়ে ১১ টায় শুরু করে দুপুর ১ টার দিকে অবরোধ তুলে নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। অবরোধকালে কোটা বিরোধী বিভিন্ন শ্লোগান দেয় আন্দোলনকারীরা। শিক্ষার্থীদের অবরোধে রাজধানীর সাথে উত্তরের আট জেলার যোগাযোগ সাময়িকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। এতে রাজধানীসহ বিভিন্ন জেলা থেকে রংপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা এবং রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে ঢাকাগামী কয়েক হাজার পরিবহন রাস্তায় আটকে থাকে। ফলে ঢাকা-রংপুর মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এসময় মডার্ন মোড়ে উল্লেখ্যযোগ্য সংখ্যক পুলিশ সদস্য ও গোয়েন্দা সংস্থার সদস্যদের উপস্থিতি লক্ষ্ করা গেছে। তবে এ বিষয়ে কথা বলতে রাজি হননি পুলিশের কোন কর্মকর্তা।

দুপুর ১ টার দিকে অবরোধ তুলে নিয়ে একটি বিক্ষোভ মিছিলসহ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২ নং গেটের সামনে সমাবেশে মিলিত হয়। এসময় বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ। তিনি আন্দোলনকারীদেরকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের আহবান জানান এবং অন্য কোন পক্ষ যাতে কোন ধরণের বিশৃংখলা সৃষ্টির সুযোগ না পায় সেদিকে নজর রাখতে আন্দোলনকারী সংগঠকদের দৃষ্টি আকর্ষণ করেন। সমাবেশে ক্লাস রুমে তালা না লাগিয়ে আন্দোলন চালানোর আহবান জানান শাখা ছাত্রলীগের সভাপতি তুষার কিবরিয়া। তিনি বলেন, যারা এই দাবিকে সমর্থন করে তারা এমনিতেই আন্দোলনে অংশ নেবে। এজন্য ক্লাস রুমে তালা দেয়ার দরকার নেই। সমাবেশে সমাপনী বক্তব্য রাখেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর রংপুর বিভাগীয় কমিটির আহবায়ক ওয়াদুদ সাদমান। তিনি বলেন, কোটা ব্যবস্থা সংস্কার না হওয়া পযর্ন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। এজন্য কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তের আলোকে পরবর্তী কর্মসূচিতে সকলকে ¯^তস্ফুত অংশগ্রহণের আহবান জানান তিনি।

এদিকে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে ক্রমেই আন্দোলনকারীর সংখ্যা বাড়ছে। গত রবিবারের তুলনায় প্রায় তিনগুন শিক্ষার্থী সোমবার মডার্ন মোড়ের অবস্থান কর্মসূচিতে অংশ নেয়। আন্দোলনকারীরা জানান দেশের প্রতিটি পরিবারে কোটার নেতিবাচক প্রভাব পড়েছে। উচ্চশিক্ষা লাভ করেও কোটার কাছে হেরে যাচ্ছে শিক্ষার্থীরা। কোটার কারণে চাকরী না পেয়ে লক্ষ লক্ষ শিক্ষার্থীকে বেকার জীবন কাটাতে হচ্ছে। অনেকেই চাকরী পেলেও তা যোগ্যতা অনুযায়ী পাচ্ছেন না। তাই এ আন্দোলন সবার বিবেককে নাড়িয়ে দিয়েছে। ফলে নিজ দায়িত্বে আন্দোলনে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর ডাকে চলমান আন্দোলনে সরকার দলীয় ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতা-কর্মী ও সমর্থকদেরও অংশ নিতে দেখা গেছে। এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিগত কমিটির এক প্রভাবশালী নেতা বলেন, সরকার ক্ষমতায় থাকলেও ছাত্রলীগ নেতা-কর্মীরা চাকরী পাচ্ছেন না। সাধারণ শিক্ষার্থীদের মতো তারাও কোটার কাছে পরাজিত হচ্ছে। এজন্য আন্দোলনে অংশ নিচ্ছে তারা।

শা/পি/র

 

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

নীলফামারীতে চিকিৎসা সেবায় বিশেষ অবদানের জন্য জাতীয় ও বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ট পুরস্কার পেলেন ডাঃ মোঃ মিনহাবুর রহমান

নীলফামারীতে চিকিৎসা সেবায় বিশেষ অবদানের জন্য জাতীয় ও বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ট পুরস্কার পেলেন ডাঃ মোঃ মিনহাবুর রহমান

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পরিবার পরিকল্পনা,মা ও শিশু স্বাস্থ্য (২০১৯-২০২০ইং) কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখায় এ

নীলফামারীতে প্রণোদনার দাবিতে করোনায় ক্ষতিগ্রস্ত কিন্ডারগার্টেন শিক্ষকদের মানববন্ধন

নীলফামারীতে প্রণোদনার দাবিতে করোনায় ক্ষতিগ্রস্ত কিন্ডারগার্টেন শিক্ষকদের মানববন্ধন

প্রণোদনার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন করোনায় ক্ষতিগ্রস্ত নীলফামারীর জলঢাকা উপজেলার কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষকরা। শনিবার

রংপুরে অজ্ঞান পার্টি সদস্য আটক ও ০৩ টি চোরাই রিক্সা উদ্ধার

রংপুরে অজ্ঞান পার্টি সদস্য আটক ও ০৩ টি চোরাই রিক্সা উদ্ধার

রংপুর মেট্রোপলিটন পুলিশের সুযোগ্য পুলিশ কমিশনার জনাব মোহাঃ আবদুল আলীম মাহমুদ বিপিএম মহোদয়ের নির্দেশনায়


রংপুর মেট্রোপলিটন পুলিশ-এ উপ-পুলিশ কমিশনার (ডিসি) –এর যোগদান

রংপুর মেট্রোপলিটন পুলিশ-এ উপ-পুলিশ কমিশনার (ডিসি) –এর যোগদান

আজ ২৪/০৬/২০২০খ্রি: বুধবার উপ-পুলিশ কমিশনার জনাব মো: আবু বকর সিদ্দীক রংপুর মেট্রোপলিটন পুলিশে যোগদান

বেরোবিতে বিভাগীয় প্রধান নিয়োগ: আইনের তোয়াক্কাই করছেন না উপাচার্য

বেরোবিতে বিভাগীয় প্রধান নিয়োগ: আইনের তোয়াক্কাই করছেন না উপাচার্য

বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বিধি লংঘন করে একের পর এক বিভাগীয় প্রধান নিয়োগ

রংপুরে মেস ভাড়া ৪০ শতাংশ মওকুফের সিদ্ধান্ত

রংপুরে মেস ভাড়া ৪০  শতাংশ মওকুফের সিদ্ধান্ত

করোনাকালে রংপুরের মেসে বসবাসকারী শিক্ষার্থীদের ৪০ শতাংশ ভাড়া মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে রংপুর জেলা প্রশাসন।


মিঠাপুকুরে হতদরিদ্রদের মুখে‘মা’র খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠিত

মিঠাপুকুরে হতদরিদ্রদের মুখে‘মা’র খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠিত

ঈদকে সামনে রেখে রংপুরের বিভিন্ন প্রান্তিক অঞ্চলে হত দরিদ্রদের মাঝে দাতা সংস্থা ‘মা’ এর সহায়তায়

রংপুরে এনজিও আশার বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ

রংপুরে এনজিও আশার বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ

সরকারি সংস্থা এসোসিয়েশন ফর সোস্যাল এ্যাডভ্যান্সমেন্ট-আশা’র রংপুরের বাহার কাছনা শাখায় অনিয়ম, দুর্নীর্তি, চড়া সুদ, ফাঁকা 

সাদুল্যাপুরে কাপড় ব্যবসায়ীকে গুলি করে হত্যা

সাদুল্যাপুরে কাপড় ব্যবসায়ীকে গুলি করে হত্যা

গাইবান্ধার সাদুল্যাপুরে বুদা শেখ  (৪৭) নামে এক কাপড় ব্যবসায়ীকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। রোববার



আরো সংবাদ














ব্রেকিং নিউজ