বাংলাদেশ সোমবার 06, July 2020 - ২২, আষাঢ়, ১৪২৭ বাংলা


bdtnews 24
সরকার মাজহারুল মান্নান

রংপুরে এনজিও আশার বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ

২৮ মে, ২০১৯ ১৭:২২:২৫

সরকারি সংস্থা এসোসিয়েশন ফর সোস্যাল এ্যাডভ্যান্সমেন্ট-আশা’র রংপুরের বাহার কাছনা শাখায় অনিয়ম, দুর্নীর্তি, চড়া সুদ, ফাঁকা  ষ্ট্যাম্পে সইয়ের মাধ্যমে কথিত ঝুঁকিপুর্ন অজুহাতে অসহায় হতদরিদ্র গ্রাহকদের ঋণ না দেয়া, ভয়ভীতি দেখিয়ে ভিটে মাটি ছাড়তে বাধ্য করাসহ বিভিন্ন কায়দায় গ্রাহকদের হয়রানির গুরতর অভিযোগ উঠেছে। বিষয়টির প্রতিকার চেয়ে ওই শাখার হয়রানির শিকার গ্রাহকরা ডিসির কাছে লিখিত আবেদন করেছেন।  ডিসির কাছে দেয়া লিখিত অভিযোগ এবং সরেজমিন অনুসন্ধানে জানা গেছে,

সরেজমিন অনুসন্ধানে রংপুর মহানগরীর ৯ নং ওয়ার্ডের তকোয়ারপাড় এলাকার মৃত্যু আনারুল ইসলামের পুত্র পত্রিকা হকার রাশেদ মিয়া জানান, গত ২৫-০২-২০১৯  সালে সৌরভ ভূমিহীন মহিলা সমিতির আওতায় ঋণ সদস্য (নং ২৩৮৬৯) হিসেবে আশা এনজিওতে ভর্তি হয়ে পত্রিকা হকারির ক্ষুদ্র ব্যবসা চালু করি। এর পর থেকে আশার সকল প্রকার নিয়ম কানুন মেনে সঞ্চয় প্রদান, ফাঁকা ষ্ট্যাম্প ও ফাঁকা চেকের পাতায় সই দিয়ে ঋণ গ্রহন করে নিয়মিত ঋণ পরিশোধ করে আসতেছি। নিয়মানুযায়ী ঋণের টাকা শোধ হওয়ার পর এপ্রিল মাসে আমি আবারও ঋণের জন্য বলি। কিন্তু মাঠ কর্মি নাহিদা পারভীন ও শাখা ব্যাবস্থাপক ইজাজুল ইসলাম আমাকে ঋণ দেয়ার কথা বলে টালবাহনা শুরু করেন। ম্যানেজার ও  মাঠকমীর দাবি অনুযায়ী আমি স্থানীয় ৪ জন গন্যমান্যবক্তি নুর ইসলাম, মেজাবহুর রহমান, আজিজুল ইসলাম, আইনুল ইসলামকে গ্যারান্ডার হিসেবে অফিসে নিয়ে যাই। কিন্তু তারা এসব গ্যারন্টারকে গ্রহন করে না। 

রাশেদ জানান, আমি দীর্ঘদিন থেকে পত্রিকার হকারি করে আমার মাকে নিয়ে জীবন যাপন করি। কিন্তু ঋণ না দেয়ায় আমার পত্রিকা ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। আশার সকল নিয়ম কানুন আমি মেনে চলছি। কিন্তু তারা কেন আমাকে ঋণ না দিয়ে পথে বসাতে চাইছে বিষয়টি আমার বোধগম্য নয়। আমি বিচার চেয়ে ডিাসর কাছে লিখিত আবেদন করেছি।

এ ব্যপারে আশার সৌরভ ভূমিহীন সমবায় সমিতির সভানেত্রী চমন আরা জানান, রাশেদ আমার ভালো সদস্য। ও সব সময় ঠিক সময়ে কিস্তি দিয়েছি। আমিও আবারও তাকে ঋণ দেয়ার জন্য সুপারিশ করেছিলাম। কিন্তু অফিস দেয় নি। এখানে আমার করার কিছু নেই।

 ওই শাখার আওতাধীন শহিদুল ইসলামের স্ত্রী আফরোজা বেগম জানান, আমি গত ১০ বছর আগে আশা এনজিওতে সদস্য হয়েছিলাম। সদস্য হওয়ার পর থেকে আমি নিয়মিত সঞ্চয় প্রদান, ঋণ গ্রহন ও ঋণ পরিশোধ করি। এপ্রিল মাসে অফিসে গিয়ে ঋণের ফরম পূরণ করি। কিছুদিন পর মাঠ কর্মি নাহিদা পারভিনআমাকে অফিসে যেতে বলেন। আমি অফিসে যাই। বেশ কয়েকদিন পর  অফিস থেকে আমাকে জানিয়ে দেয়া হয় তাঁরা আমাকে ঋণ দিতে পারবে না। আমি ঋণ না পাওয়ার কারণ জানতে চাইলে তাঁরা কোন কারণ জানাতে বাধ্য নয় বলে আমাকে জানায়। এর পর আমার ফাঁকা চেকের পাতা ও সঞ্চয় ফেরত চাইলে অনেক হয়রানির পরে তা আমি ফেরত পাই।

তিনি জানান, বিষয়টি নিয়ে আমার স্বামী ম্যানেজারের সাথে কথা বললে তিনিও পাত্তা দেন। ওই টাকা নিয়ে আমি আমার বাড়ি করার কথা ছিল। এখন সব নস্ট হয়ে গেলো। আমার আর বাড়ি করা হলো না। এভাবে গ্রাহকদের কেন হয়রানি করছে, এটা আমার বোধগম্য নয়। আমি ঋণের টাকার ব্যবস্থা করার জন্য ডিসির কাছে আবেদন করেছি।

 আরেক সদস্য ডাঃ নামজাদ হোসেন জানান, আশার বাহার কাছনা শাখার ম্যানেজার এবং মাঠ কর্মিরা সাধারন মানুষের সাথে কসাইয়ের মত আচারন করেন। এদের কাছে যারা ঋণ নিতে যায়, তাদের আর্থিক দূর্বলতার কারণে তাদেরকে এরা পিষে মারে। আর কথায় কথায় ঝুকিপুর্ন বলে অনেক ভালো সদস্যের ঋণ বন্ধ করে দিয়েছে।

 সরেজমিনে এলাকাবাসি জানিয়েছেন, ওই শাখা থেকে ঋণ নিয়ে আসমানী বেগম নামের এক ঋণ পরিশোধ করেও নতুন ঋণ না পাওয়ায় পুঁজি হারিয়ে মনের দু:খে এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছে।

 এ ব্যপারে আশার বাহার কাছনা শাখায় কথা বলতে গেলে, শাখা ব্যাবস্থাপকের উপস্থিতেই অফিসের মাঠ কর্মি আনোয়ারা বেগম সাংবাদিক পরিচয় পেয়ে রাগাম্বিত হয়ে উঠেন। তিনি বলেন, আমরা যা করবো তাই সবাইকে মেনে নিতে হবে। এসময় আনোয়ারা বেগম বলেন ফাঁকা ষ্ট্যাম্প এবং ফাঁকা চেকের পাতা নেয়া আমাদের অফিসের নিয়ম। সেই নিয়ম আমরা ফলো করছি। এখানে কারো করার কিছু নেই। বরং লোন না দেয়ায় সদস্য আফরোজার স্বামী শহিদুল তার পিকআপ দিয়ে আমাকে মেরে ফেলতে চেয়েছিল। এ বিষযে থানায় কোন জিডি করেছেন কিনা জানতে চাইলে তিনি জানান, করা হয় নি।

 আশার বাহার কাছনা শাখা ব্যাস্থাপক ইজাজুল ইসলাম জানান, তিনি বলেন, ঝূঁকিপুর্ন হওয়ায় রাশেদ ও আফরোজাসহ অনেককে ঋণ দেয়া হয় নি। অফিসের নিয়মের বাইরে যাওয়ার কোন অপশন নাই আমার।

এ ব্যপারে ডিসি এনামুল হাবীব জানান, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। অসহায় দরিদ্রদের উপকারের জন্যই এনজিও কাজ করছে। কিন্তু তাদের দ্বারা যদি কেউ হয়রানির শিকার হয়, তাহলে কেউ পার পাবে না


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

রংপুরে অজ্ঞান পার্টি সদস্য আটক ও ০৩ টি চোরাই রিক্সা উদ্ধার

রংপুরে অজ্ঞান পার্টি সদস্য আটক ও ০৩ টি চোরাই রিক্সা উদ্ধার

রংপুর মেট্রোপলিটন পুলিশের সুযোগ্য পুলিশ কমিশনার জনাব মোহাঃ আবদুল আলীম মাহমুদ বিপিএম মহোদয়ের নির্দেশনায়

বেরোবিতে বিভাগীয় প্রধান নিয়োগ: আইনের তোয়াক্কাই করছেন না উপাচার্য

বেরোবিতে বিভাগীয় প্রধান নিয়োগ: আইনের তোয়াক্কাই করছেন না উপাচার্য

বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বিধি লংঘন করে একের পর এক বিভাগীয় প্রধান নিয়োগ

রংপুরে মেস ভাড়া ৪০ শতাংশ মওকুফের সিদ্ধান্ত

রংপুরে মেস ভাড়া ৪০  শতাংশ মওকুফের সিদ্ধান্ত

করোনাকালে রংপুরের মেসে বসবাসকারী শিক্ষার্থীদের ৪০ শতাংশ ভাড়া মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে রংপুর জেলা প্রশাসন।


মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে বেরোবি শিক্ষিকার ব্যঙ্গ, চলছে মামলার প্রস্তুতি

মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে বেরোবি শিক্ষিকার ব্যঙ্গ, চলছে মামলার প্রস্তুতি

বেরোবি প্রতিনিধিঃ সদ্য প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামীলীগ নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে বেগম রোকেয়া

পাটগ্রামে ঠিকাদারের সংবাদ সম্মেলন

পাটগ্রামে ঠিকাদারের সংবাদ সম্মেলন

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা পূণম চাঁদ ভূতোরিয়া কলেজের চার তলা  ভবন নির্মাণে কোনো প্রকার নিম্মমানের

মিঠাপুকুরে হতদরিদ্রদের মুখে‘মা’র খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠিত

মিঠাপুকুরে হতদরিদ্রদের মুখে‘মা’র খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠিত

ঈদকে সামনে রেখে রংপুরের বিভিন্ন প্রান্তিক অঞ্চলে হত দরিদ্রদের মাঝে দাতা সংস্থা ‘মা’ এর সহায়তায়


কুড়িগ্রামে টাকা আত্ন​সাতের অভিযোগে উচ্চমান সহকারীকে গ্রেফতার করেছে দুদক

কুড়িগ্রামে টাকা আত্ন​সাতের অভিযোগে উচ্চমান সহকারীকে গ্রেফতার করেছে দুদক

দুর্নীতি দমন কমিশন দিনাজপুর সার্কেলের একটি দল অভিযান চালিয়ে কুড়িগ্রাম উপ কর কমিশনার কার্যালয়ের উচ্চমান

বিশ্বকাপের সব খেলা দেখাবে র‌্যাবিটহোল

বিশ্বকাপের সব খেলা দেখাবে র‌্যাবিটহোল

বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের জন্য সুখবর নিয়ে এলো ইউটিউব চ্যানেল র‌্যাবিটহোল। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের প্রতিটি ম্যাচ বিনামূল্যে

রংপুরে এনজিও আশার বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ

রংপুরে এনজিও আশার বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ

সরকারি সংস্থা এসোসিয়েশন ফর সোস্যাল এ্যাডভ্যান্সমেন্ট-আশা’র রংপুরের বাহার কাছনা শাখায় অনিয়ম, দুর্নীর্তি, চড়া সুদ, ফাঁকা 



আরো সংবাদ














ব্রেকিং নিউজ










ঈদে’র জামা

ঈদে’র জামা

৩০ মে, ২০১৯ ১২:১০